কাঁকনমালা আর
কাঞ্চনমালা
প্রিয় শিক্ষার্থী, ধারাবাহিক পাঠ আলোচনায় আজ রয়েছে বাংলা বিষয়ের ‘কাঁকনমালা আর কাঞ্চনমালা’ গল্প। এসো তাহলে, আজকের পাঠ শুরু করা যাক।
প্রশ্ন: প্রদত্ত শব্দগুলোর শব্দার্থ লেখো।
ফরমাশ, ঘোর, ফুরসত, রক্ষী, আষ্টেপৃষ্ঠে
উত্তর:
প্রদত্ত শব্দ শব্দার্থ
ফরমাশ হুকুম, আদেশ
ঘোর অত্যন্ত, অনেক বেশি, গভীর
ফুরসত অবসর, অবকাশ, ছুটি
রক্ষী প্রহরী, সেনা
আষ্টেপৃষ্ঠে সারা শরীরে
প্রশ্ন: ঘরের ভেতরের শব্দগুলো খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরি করো।
পরস্পর বিস্বাদ
পুঁটলিটি ফুরসত
টনটন আষ্টেপৃষ্ঠে
ক. তার হাতের রান্না এমন — যে খেতেই মন চায় না।
খ. বৃদ্ধ লোকটি তার — সযত্নে এক পাশে রেখে দিল।
গ. হাসানের কাজের চাপ এত বেশি যে দম ফেলার — নেই।
ঘ. তার সমস্ত শরীর ব্যথায় — করছে।
ঙ. তারা দুজন — বন্ধু।
চ. গ্রামের মায়া ছেলেটিকে — বেঁধে রেখেছে।
উত্তর:
ক. তার হাতের রান্না এমন বিস্বাদ যে খেতেই মন চায় না।
খ. বৃদ্ধ লোকটি তার পুঁটলিটি সযত্নে এক পাশে রেখে দিল।
গ. হাসানের কাজের চাপ এত বেশি যে দম ফেলার ফুরসত নেই।
ঘ. তার সমস্ত শরীর ব্যথায় টনটন করছে।
ঙ. তারা দুজন পরস্পর বন্ধু।
চ. গ্রামের মায়া ছেলেটিকে আষ্টেপৃষ্ঠে বেঁধে রেখেছে।
কাঞ্চনমালা
প্রিয় শিক্ষার্থী, ধারাবাহিক পাঠ আলোচনায় আজ রয়েছে বাংলা বিষয়ের ‘কাঁকনমালা আর কাঞ্চনমালা’ গল্প। এসো তাহলে, আজকের পাঠ শুরু করা যাক।
প্রশ্ন: প্রদত্ত শব্দগুলোর শব্দার্থ লেখো।
ফরমাশ, ঘোর, ফুরসত, রক্ষী, আষ্টেপৃষ্ঠে
উত্তর:
প্রদত্ত শব্দ শব্দার্থ
ফরমাশ হুকুম, আদেশ
ঘোর অত্যন্ত, অনেক বেশি, গভীর
ফুরসত অবসর, অবকাশ, ছুটি
রক্ষী প্রহরী, সেনা
আষ্টেপৃষ্ঠে সারা শরীরে
প্রশ্ন: ঘরের ভেতরের শব্দগুলো খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরি করো।
পরস্পর বিস্বাদ
পুঁটলিটি ফুরসত
টনটন আষ্টেপৃষ্ঠে
ক. তার হাতের রান্না এমন — যে খেতেই মন চায় না।
খ. বৃদ্ধ লোকটি তার — সযত্নে এক পাশে রেখে দিল।
গ. হাসানের কাজের চাপ এত বেশি যে দম ফেলার — নেই।
ঘ. তার সমস্ত শরীর ব্যথায় — করছে।
ঙ. তারা দুজন — বন্ধু।
চ. গ্রামের মায়া ছেলেটিকে — বেঁধে রেখেছে।
উত্তর:
ক. তার হাতের রান্না এমন বিস্বাদ যে খেতেই মন চায় না।
খ. বৃদ্ধ লোকটি তার পুঁটলিটি সযত্নে এক পাশে রেখে দিল।
গ. হাসানের কাজের চাপ এত বেশি যে দম ফেলার ফুরসত নেই।
ঘ. তার সমস্ত শরীর ব্যথায় টনটন করছে।
ঙ. তারা দুজন পরস্পর বন্ধু।
চ. গ্রামের মায়া ছেলেটিকে আষ্টেপৃষ্ঠে বেঁধে রেখেছে।
No comments
Post a Comment